সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৩৪ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ছোটগল্প – অভিলাষ

ছোটগল্প – অভিলাষ

হারান পাল

হারু গ্রামের এক মধ্যবৃত্ত পরিবারের শিক্ষিত বেকার যুবক,তার স্বাধ জাগলো শহরের বৈশাখী উৎসব দেখার। তাই সে শহরের এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে গেল, কাল নববর্ষ হারু ভাবতে লাগল সে কোথায় কোথায় যাবে, সে তো শহরের সব জায়গায় যাওয়ার রাস্তা ঘাঠ চিনে না। হারু একটু অলস টাইপের ছেলে, সে শহরের ছেলেদের মত এতো হ্যান্ডসাম ও স্মার্ট না। হারুকে তার অনেক কাছের মানুষ গুলোও মাঝে মধ্যে এড়িয়ে চলে। হারু তার আত্মীয়দের মুখে শুনেছে ভার্সিটিতে অনেক বড় অনুষ্ঠান হয় গান বাজনা হয়, তাই সে মনেমনে সিদান্ত নিল ভার্সিটিতে ঘুরবে কিন্তু সে তো একা অনেক চেষ্টা করে কাউকে সাথে পেল না। হারু সিএনজি কে বলল মামা যাবেন ভার্সিটি, সিএনজি থেকে নেমে দেখলো মানুষের বন্যায় ভাসছে চারপাশ। হারু ঘুরতে শুরু করলো একা একাই যেদিক পানে দুচোখ যায়, যেদিকেই চায় দেখে শুধু কপোত-কপোতীর মিলন মেলা চলছে। হারু মনে মনে ভাবে হায়রে আমার যদি এমন সুন্দরী একটা কপোতী থাকত! আমিও তার কোমল হাতে হাত রেখে, দুজনে মনের সুখে গল্প করতাম। হারু রবি ঠাকুরের একরাত্রি ছোটগল্পটি পড়েছিল একাদশ শ্রেণিতে তার একটা লাইন বার বার মনে পড়ছিলো, “সুরবালা চাইলে আমার কত কি না হতে পারতো।” হারু আপন মনে সামনে এগুতে থাকে, সে দেখতে পায় লোকেদের ভির ভিতরে ঢোকে দেখে দুইজন লোক সাপ ও বেজির খেলা দেখাচ্ছে। সাপুড়ে সাপের মাথায় খামড় দিতেই সবাই চেচিয়ে উঠলো। হারু সাপ দেখে অনেক ভয় পায়!
সে আরো একটু এগিয়ে দেখে নাগরদোলা কতজন উঠতেছে আর নামছে, সে উঠবে কিন্তু তার পকেট যে ফাঁকা। মনে মনে ভাবে কেন যে লোকগুলো অযথাই টাকা নষ্ট করে, যদি পড়ে যায় তো মজা টের পাবে। সত্যি হলো এই যে তার সাধ আছে কিন্তু সাধ্য নাই। হারু আরেকটু সামনে এগিয়ে দেখতে পায় লোকগুলো কি সব খাচ্ছে, দেখে পান্তা ইলিশ আরো কত রং বেরংয়ের পিঠাফুলী। হারু মনে মনে ভাবে আগামী নববর্ষে খাব এসব এবার শুধু দেখে যাই!

হারু হঠাৎ শুনতে পায় কে যেন মধুর সুরে গান করছে সামনে এগিয়ে দেখে ভার্সিটি স্টুডেন্টরা সাংস্কৃতিক অনুষ্ঠান করছে এতে সমবেত হয়েছেন অনেক গুনীজন। হারু গানের প্রতি দুর্বল সে ভাবে ইশ! যদি আমি এই ভার্সিটির স্টুডেন্ট হতাম তাহলে আজ এই স্টেইজে পার্ফম্যান্স করতে পারতাম।
হারু তার বুকে হাজারো স্বপ্ব লালন করতে থাকে, তার মনে অনেক আশা। হারু সামনে এগিয়ে দেখে পুতুল নাচের আসর, সেখানেও শত শত লোক ভির জমাচ্ছে। হঠাৎ করে একটা মিষ্টি মা-মণি হারু কে দেখে বলে বাবা এইতো আঙ্কেল। তার বাবা বলল না, তোমার আঙ্কেল তো ঢাকা গেছে মা-মণি। হারু মেয়েটিকে কোলে নিল, মেয়েটি হারুর বুকে মাথা রেখে বলল আঙ্কেল তুমি কোথায় ছিলে সেই কখন থেকে খুজেঁই যাচ্চি! হারু ঐ ছোট্ট সোনামণি কে একটা লাল রংয়ের বেলুন কিনে দিলো।মেয়েটির বাবা তখন বললেন ভাই এখন আসি, বাসায় বেড়াতে আসবেন এই বলে বাবা ঐ মিষ্টি ছোট্ট সোনামণি কে নিয়ে চলে গেলেন। হারু তখন মিষ্টি মা-মণির চাহনি লক্ষ্য করে দুই-ফোঁটা চোখের জল ফেলে ভাবতে লাগলো যদি এইরকম একটা মিষ্টি মেয়ে আমার থাকতো! ছোট বাচ্চাদের প্রতি তার অপরিমেয় ভালোবাসা ছিল।

অবশেষে হারু রিক্ত হস্তে বাড়ি ফিরলো, হারুর দাঁড়ি দেখে তার বৌঁদি রসিকতা করে বললেন কি গো ঠাকুরপোঁ এইবার বুঝি রবি ঠাকুর সাঁজবে।

লেখক; গল্পকার ও সংস্কৃতিকর্মী

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com